sa.gif

পোশাকশিল্পে শ্রমিকদের চাকরিচ্যুত না করার দাবি
এএস/বিএ :: 14:35 :: Wednesday February 6, 2019 Views : 157 Times


পোশাকশিল্পে হাজার হাজার শ্রমিককে ঢালাওভাবে চাকরিচ্যুতির ঘটনায় উদ্বেগ জানিয়ে শ্রমিকদের চাকরিচ্যুত না করার দাবি জানিয়েছে শ্রমিক নিরাপত্তা ফোরাম (এসএনএফ)।

মঙ্গলবার০৫ ফেব্রুয়ারি  শ্রমিক নিরাপত্তা ফোরামের আহ্বায়ক ড. হামিদা হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের কথা বিবেচনা করে পোশাকশিল্প বাংলাদেশে বর্তমানে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ফলে এ শিল্পখাতের যেকোনো ঘটনা সহজেই জনমনে নানা প্রতিক্রিয়া সৃষ্টি করে। এ বছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে শুরু করে গত কয়েক দিনে হাজার হাজার অধিক শ্রমিককে ছাঁটাইয়ের ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। যা এ শিল্পের জন্য মারাত্মক হুমকি বলে আমরা মনে করি।

তিনি বলেন, মজুরি বৃদ্ধি আন্দোলনের সঙ্গে জড়িত শ্রমিকদেরকে চিহ্নিত করে ছাঁটাই করা হচ্ছে, যা উদ্বেগজনক। অথচ শ্রমিকদের দাবি অন্যায্য ছিল না, গ্রেড কাঠামো সংস্কার এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপই তার উদাহরণ। বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১৩ (১) ধারার বরাত দিয়ে যেভাবে শ্রমিক অপসারণ-ছাঁটাই করা হচ্ছে তাও কোনভাবে যুক্তিযুক্ত নয়।

শ্রমিক নিরাপত্তা ফোরাম মনে করে, এভাবে শ্রমিক ছাঁটাই হলে শ্রমিকনির্ভর এ খাতে শ্রমিকদের আস্থার সংকট দেখা দেবে, শ্রমিক-মালিক সম্পর্কের অবনতি ঘটবে যা দক্ষ শ্রমিক তৈরি এবং শিল্প উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকা মুশকিল হবে। এছাড়া এ শ্রমিকদের আয়ের ওপর বৃহৎ জনগোষ্ঠী নির্ভরশীল। হঠাৎ করে চাকরি হারিয়ে আয়বঞ্চিত হলে তাদের জীবন-যাপন বিপদাপন্ন হবে যা সমাজের শান্তি-শৃঙ্খলার জন্য শুভ নয়।
সুত্র ;জাগো



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution