sa.gif

২০১৮ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ১ হাজার ২০ জন শ্রমিকের মৃত্যু
ইএইচটি/টিআর :: 09:51 :: Monday April 29, 2019 Views : 112 Times

ঢাকা: কর্মক্ষেত্রে বিভিন্ন দুর্ঘটনায় ২০১৮ সালে ১ হাজার ২০ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে সবচেয়ে ৪২৪ জন ছিলেন পরিবহন খাতের। এছাড়া নির্মাণ খাতের ১৬১ জন ও কৃষি খাতের ১১৪ জন শ্রমিকের মৃত্যু ঘটেছে গত বছর। কৃষি খাতে প্রাণ হারানো শ্রমিকদের অধিকাংশই বজ্রপাতের শিকার।

রোববার (২৮ এপ্রিল) বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) প্রকাশিত ‘বাংলাদেশের কর্মক্ষেত্র পরিস্থিতি, শ্রমিক আন্দোলন, কর্মক্ষেত্রে দুঘর্টনা, শোভন কাজ ও শ্রমবাজার সংক্রান্ত জরিপের প্রতিবেদন-২০১৮’ শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের তথ্য বিশ্লেষণ করে সংস্থাটি এই প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদন প্রকাশ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বিলস-এর ভাইস চেয়ারম্যান আলহাজ শুক্কুর মাহমুদ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিলস-এর যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান। অনুষ্ঠানে ট্রেড ইউনিয়নের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন আমিরুল হক আমিন, নইমুল আহসান জুয়েল, মো. কবির হোসেন, তৌহিদুর রহমান, আব্দুল ওয়াহেদসহ অন্যরা।



বিলসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে দেশে কর্মক্ষেত্রে প্রাণ হারানো শ্রমিকদের মধ্যে ১ হাজার ২ জনই পুরুষ। আর পরিবহন, নির্মাণ ও কৃষি খাতের বাইরে অন্য খাতের শ্রমিকদের মধ্যে দিনমজুর ৬৮ জন, পাথর উত্তোলনে ৩১ জন, মৎস্য খাত, অভিবাসী শ্রমিক ও বিদ্যুৎ খাতে ২৭ জন করে শ্রমিক প্রাণ হারান। এছাড়া জাহাজ ভাঙা শিল্প, চাল কল শিল্প, তৈরি পোশাক শিল্প, চা শিল্প, হকার ও নৌপরিবহন খাতে ১০৩ জন শ্রমিক মারা গেছেন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। এর বাইরে অন্যান্য খাতে ৩৮ জন শ্রমিকের মৃত্যুর তথ্য উল্লেখ করা হলেও তারা কোন খাতে নিয়োজিত ছিলেন, তা উল্লেখ করা হয়নি।

বিলস জানায়, ২০১৮ সালে পরিবহন খাতে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটে। বছরটিতে কর্মক্ষেত্রে ৪২৪ জন পরিবহন শ্রমিকের মৃত্যু হয়। ২০১৭ সালে ৩০৭ জন পরিবহন শ্রমিক প্রাণ হারিয়েছিলেন। সেই হিসাবে ২০১৮ সালে আগের বছরের তুলনায় পরিবহন শ্রমিক ১১৭ জন বেশি মারা গেছেন। নির্মাণ খাতেও ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে শ্রমিক মারা গেছেন ৩০ জন বেশি। শ্রমিকদের মৃত্যু বেড়েছে কৃষি খাতেও।

এদিকে, চালকল, তৈরি পোশাক ও জাহাজ ভাঙা শিল্পে শ্রমিক মৃত্যুর ঘটনা কমেছে। ২০১৮ সালে এসব খাতে যথাক্রমে ৫ জন, ৩ জন ও ১৫ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। ২০১৬ সালে খাতগুলোতে শ্রমিক মৃত্যুর ঘটনা ছিল যথাক্রমে ২০ জন, ১৬ জন ও ২১ জন।

এদিকে, ২০১৮ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় বিভিন্ন খাতে ৪৮২ জন শ্রমিক আহত হয়েছেন। এর মধ্যে ৩৪ জন নারী শ্রমিক। নির্মাণ খাতে সর্বোচ্চ ১০৭ জন শ্রমিক আহতের ঘটনা ঘটেছে। দ্বিতীয় সর্বোচ্চ ৬৯ জন শ্রমিক আহতের ঘটনা ঘটে পরিবহন খাতে।

সুত্র .সারাবাংলা



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution