sa.gif

৬,৩৫০ টাকা মজুরি প্রস্তাব শ্রমিকের বিরুদ্ধে মালিকদের একধরনের ষড়যন্ত্র
-আল কামরান


মুজুরি বোর্ড হওয়ার ছয় মাস পরে একটি অগ্রহণযোগ্য প্রস্তাব দিয়েছেন মালিক পক্ষ। বর্তমানে নিম্নতম মজুরি প্রস্তাব করেছে মাত্র ৬৩৫০ টাকা।এটা একটি আইওয়াশ ছাড়া কিছুই না। যেখানে ১০ থেকে ১৩ সাল-এই ৩ বছরের ব্যবধানে বেতন বেড়েছিল ২৩০০ শত টাকা। সেখানে ১৩ থেকে ১৮ সাল-৫ বছরের ব্যবধানে যথন সব ধরনের নিত্যপণ্যের দাম বেড়েছে। জীবন যাত্রার ব্যয় বেড়েছে। গার্মেন্টস মালিক পক্ষ সেখানে মাত্র ১,০৫০ টাকা বৃদ্ধির প্রস্তাব দিয়েছে।

এ প্রস্তাব গভীর ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়। কারণ হলো এই বেতন শ্রমিকরা মানবেনা, এ নিয়ে শ্রমিকরা প্রতিবাদ করবে। সুযোগ বুঝে সুযোগ সন্ধানী কোন অশুভ শক্তিও পেছন থেকে ষড়যন্ত্র করতে পারে; বিক্ষুব্ধ শ্রমিকরাও বিক্ষুদ্ধ হয়ে কোন ঘটনা ঘটিয়ে দিতে পারে। এ সুযোগে মালিক পক্ষ বলবে শ্রমিকরা অস্থিতিশীল করছে। এর মাধ্যমে তারা সাধার শ্রমিক ও শ্রমিক নেতাদের জেলে পুরে মজুরি নামে মাত্র কটাকা বাড়িয়ে পালানোর জন্য মালিকরা গভীর নীল নকশা করছে।

শ্রমিকের শত্রুরা এই মালিক পক্ষ চক্রান্ত করে যাচ্ছে। তাদের উদ্দেশ্য শ্রমিক নেতারো যাতে শ্রমিকদের পাশে না দাঁড়াতে পারে। চক্রান্তকারীদের উদ্যেশ্যে বলছি, এখনো সময় আছে ভালো হয়ে যান! অধিকার কখনো চক্রান্ত আর চাপ দিয়ে দাবিয়ে রাখা যায় না। প্রতিবাদের আগুন চাপা পড়লে আরো শক্তিশালী হয় ! ৭১এর ইতিহাস তার প্রমান । বাঙালীর স্বাধীনতার সংগ্রাম স্তব্ধ করতে চেয়েছিল পাকিস্তানীরা। তারা পারেনি। ষড়যন্ত্র করবেন না। জ্বলে-পুড়ে অঙ্গার হয়ে যাবেন। তাই সাবধান।






Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution