sa.gif

ইদে সকল শ্রমিকের পাওনা পরিশোধ করা হোক
-জিয়াউল কবীর খোকন



বিজিএমইএ এর পক্ষ থেকে বলা হচ্ছে ৮৫ ভাগ করার বেতন ভাতা দেওয়া হয়েছে। আমরা চাই ইদের  আগে আগে সকল কারখানার শ্রমিকের পাওনা পরিশোধ করা হোক।
ইদ এলেই কিছু অসৎ কারখানা মালিক শ্রমিকদের মজুরি না দিয়ে ছাঁটাই করতে চায়। তারা সারা বছর এ সব শ্রমিকদের টার্গেট করে রাখে ইদ এলেই ছাঁটাই করে। কখনো কখনো বেতন-ভাতা না দিয়েই ছাঁটাই করে। এছাড়া বেতন বোনাস না দিয়ে বন্ধ করে দেওয়ার ঘটনাও ঘটে। এবারও তাই হয়েছে বেশ কিছু কারখানায়।
সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী বেশ কিছু কারখানা শ্রমিকদের বাছাই করে কিছু শ্রমিককে বেতন বোনাস না দিয়ে ছাঁটাই করেছে। কিছু কিছু কারখানা একাধিক মাসের বেতন বকেয়া রেখে কারখানা বন্ধ করে দিয়েছে। ইদ বোনাস না দেওয়ার ঘটনাও ঘটেছে এ সময়। এটা খুব অন্যায়। গাজীপুরের আলী গার্মেন্টস, ক্লাসিক গার্মেন্টস, ফ্যাশন ডিজাইন গার্মেন্টস ইত্যাদি কারাখানা শ্রমিকদের এদের অন্যতম।
গাজীপুরের হোতা পাড়ায় এ্যালিগ্যান্স গ্রুপের কেসিওপিয়া কারখানার নিটিং ও ডায়িং শাখার শ্রমিকরা চলতি মাসের ১০ দিনের বেতন ও ইদ বোনাসের দাবিতে আন্দোলন করলে মালিক পক্ষ শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয়। এমন আরও কারখানা আছে যেখানে শ্রমিকরা ইদের আগে সঠিকভাবে পাওনা বুঝে পায়নি।

ইদেও আগে সকল কারখানার মালিক শ্রমিকের পাওনা বুঝিয়ে দেবে বলে আমি মনে করি। আমরা চাই ইদে সব শ্রমিক ইদ করুক। মালিক সিঙ্গাপুর মালয়েশিয়ায় ইদ করবে আর শ্রমিক রা ইদ করা তো দূরে থাক ইদের পথ খরচ করে বাড়িতে পরিবার পরিজনের কাছে থেকে পারবে না-এমন যেন না হয়। 

জিয়াউল কবীর খোকন: সহসভাপতি গার্মেন্টস  শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র ।






Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution